জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের মোদী বিরোধী বিক্ষোভ মিছিল

Share This Story !

জবি প্রতিনিধিঃ ভারতের দিল্লিতে নাগরিকত্ব আইনের বিপক্ষে অবস্থান নেওয়া সমর্থকদের উপর সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সাধারণ শিক্ষার্থীরা।

আজ রবিবার (১মার্চ) দুপুর ১.৪৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ কাঁঠালতলা থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে গোটা ক্যাম্পাসের প্রদক্ষিণ করে, এরপরে ক্যাম্পাসের শান্ত চত্ত্বরে সংক্ষিপ্ত সমাবেশের মধ্যে দিয়ে কর্মসূচি সমাপ্তি হয়। সাধারণ শিক্ষার্থীরা মুজিব শতবর্ষ উপলক্ষে ঢাকায় নরেন্দ্র মোদীর আগমনের বিরোধীতা করে বিভিন্ন স্লোগান দেয়।

বিক্ষোভ সমাবেশে ছাত্র অধিকার পরিষদ জবি শাখার সভাপতি রাইসুল ইসলাম নয়ন বলেন, ভারত একটি বহুজাতিক রাষ্ট্র, নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর হিন্দুত্ববাদী রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চাচ্ছে, দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর মোদী সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে,এছাড়াও ইন্টারনেটসেবা বন্ধসহ বিভিন্নরকম আইন করে সাম্প্রদায়িকতাকে উস্কে দিচ্ছে। দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় চিপ থাকলেও আমরা চুপ থাকতে পারি না। এটা সার্বভৌমত্বের জন্য হুমকি।

সমাবেশ ১২তম ব্যাচের শিক্ষার্থী তৌসিব মাহমুদ সোহান বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে ঢাকায় নরেন্দ্র মোদীর আগমনে আমাদের সমস্যা নেই কিন্তু মোদী সরকারের নির্দেশে মুসলমানদের জীবন হুমকির মুখে এটা মানা যায় না, আমরা মোদী সরকারের রাষ্ট্রীয় হামলার প্রতিবাদ জানাচ্ছি।

অন্যদিকে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর সহ সভাপতি সুমাইয়া সোমা বলেছেন, হিন্দুত্ববাদী ফ্যাসিস্ট বিজেপি নরেন্দ্র মোদী সরকারের শাসনামলে এ পর্যন্ত অনেক সাম্প্রদায়িক ঘটনার ঘটনা ঘটেছে। বর্তমানে দিল্লিতে বর্বরোচিত হামলার নিন্দা ও প্রতিবাদ জানাই

সমাবেশে ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের শিক্ষার্থী মাহমুদুল হাসান মিশু বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো মহান ও অসাম্প্রদায়িক নেতার জন্মশতবার্ষিকীকে মোদীর মতো সাম্প্রদায়িক ব্যক্তিকে প্রধান অতিথি করা সত্যিই লজ্জার ও অপমান জনক। ভারতীয় উগ্র ধর্মান্ধ জঙ্গী গোষ্ঠী কর্তৃক সংখ্যালঘু মুসলিমদের উপর হামলায় সহমর্মিতা ও প্রতিবাদ জানাচ্ছি।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *