ইরাক প্রবাসীদের বৈধতা দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ প্রসঙ্গে প্রেস বিজ্ঞপ্তি

Share This Story !

প্রেস বিজ্ঞপ্তি: ইরাকে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের বৈধতা দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ প্রসঙ্গে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ এর প্রেস বিজ্ঞপ্তি:

বাংলাদেশের শ্রমবাজারের একটি গুরুত্বপূর্ণ অংশ মধ্যপ্রাচ্যের দেশ ইরাক, যেখানে বর্তমানে জীবিকার তাগিদে প্রবাসী হিসেবে অবস্থান করছেন প্রায় ১ লাখ ২০ হাজারবাংলাদেশি নাগরিক। হাড় ভাংগা খাটুনি ও পরিশ্রমের মাধ্যমে তাদের আয় করা অর্থ প্রেরিত হচ্ছে বাংলাদেশে, যা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বাংলাদেশের সামগ্রিক অর্থনীতিতে। অত্যন্ত দুঃখজনক হলেও সত্যি ইরাকে অবস্থানরত এই বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশিরা নানান সমস্যায় জর্জরিত হয়ে এখন মানবেতর জীবনযাপন করছে।

দালালদের প্রতারণার স্বীকার হয়ে বৈধ কাগজপত্র না পেয়ে অবৈধ বিবেচিত হয়ে সে দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে প্রতিদিন বাংলাদেশী প্রবাসীরা হয়রানি ও গ্রেফতারের শিকার হচ্ছে এবং অব্যবস্থাপনা ও অনিয়মের কারণে প্রতিনিয়তই মুক্তিপণের দাবিতে অপহৃত হচ্ছে বাংলাদেশি প্রবাসীরা। ইরাকে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের যথাযথ দায়িত্ব পালনে অমনোযোগী হওয়ায় মৃত প্রবাসীদের লাশ দেশে ফেরত পাঠাতে, অসুস্থ প্রবাসীদের সুচিকিৎসার ব্যবস্থা করতে, আটক প্রবাসীদের মুক্ত করতে, ধরপাকর বন্ধ করতে এমনকি প্রবাসীদের কষ্টার্জিত বেতন আটকে দিলেও সমাধানের কোনো সঠিক ও কার্যকরি পদক্ষেপ নেওয়া হচ্ছে না।

বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ এই পরিস্থিতিতে গভীর উদ্ধেগ প্রকাশ করছে এবং একই সাথে ইরাকে অবস্থানরত সকল প্রবাসীদের সার্বিক অবস্থা বিবেচনা করে তাদের সকল ন্যায্য দাবী মেনে নিয়ে দ্রুত কার্যকরী পদক্ষেপ নিতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও সরকারের যথাযথ মন্ত্রণালয়ের কাছে অনুরোধ জানাচ্ছে।

আহ্বানে-

মো: কবীর হোসেন, সভাপতি, কেন্দ্রীয় নির্বাহী সংসদ, বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ

বিপ্লব কুমার পোদ্দার, সাধারণ সম্পাদক, কেন্দ্রীয় নির্বাহী সংসদ, বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *