৫ শ্রমিক হত্যায় প্রবাসী অধিকার পরিষদের নিন্দা ও প্রতিবাদ

Share This Story !

৫ শ্রমিক হত্যায় প্রবাসী অধিকার পরিষদের নিন্দা ও প্রতিবাদ:

প্রেস বিজ্ঞপ্তি: গতকাল শনিবার (১৭/০৪/২০২১ইং) সকাল থেকে চট্টগ্রাম বাঁশখালীত উপজেলায় নির্মাণাধীন কয়লা বিদুৎ কেন্দ্রে বকেয়া বেতন-ভাতা ও রমজানে কর্মঘন্টা ১০ ঘন্টা থেকে ২ ঘন্টা কমিয়ে ৮ ঘন্টা করা সহ অন্যান্য ন্যায্য দাবিতে শ্রমিকরা শান্তিপূর্ণ বিক্ষোভ করে। শান্তিপূর্ণ বিক্ষোভে পুলিশের অতর্কিত গুলিতে ৫ জন নিহত হয় ও আরো অসংখ্য শ্রমিক গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিত্সাধীন আঁছে। গুলিবিদ্ধ অনেকের অবস্থা আশংকাজনক বলে লোকাল মিডিয়া মারফত জানতে পারি। মৃতের সংখ্যা আরো বাড়বে বলে আশংকা করা যাচ্ছে।

হতাহতের ঘটনায় একই দিন দিবাগত রাতে দুটি মামলা হয়েছে। এর মধ্যে থানার এক কর্মকর্তা বাদি হয়ে অজ্ঞাত আড়াই হাজার জনের বিরুদ্ধে একটি মামলা করেন। অপর মামলা বিদ্যুৎকেন্দ্রের চিফ কো-অর্ডিনেটর ফারুক আহমেদ বাদি হয়ে ২২ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাত আরও এক হাজার ৫০ জনকে আসামি করে করেছেন।

শ্রমিকদের নায্য দাবী দাওয়াকে উপেক্ষা করে মধ্যযুগীয় কায়দায় গুলি করে পাঁচ শ্রমিককে হত্যা ও অসংখ্য শ্রমিকদেরকে আহত ও হাজার হাজার শ্রমিকদের নামে মিথ্যে মামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ।

অনতিবিলম্বে শ্রমিকদের সকল দাবী মেনে নিতে হবে, আহতদের সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে। এই হত্যাকান্ডের বিচার বিভাগীয় তদন্ত করে দোষীদের আইনের আওতায় এনে সুষ্ঠ বিচার করতে হবে। শ্রমিকদের নামে মিথ্যে মামলা প্রত্যাহার করতে হবে এবং পাশাপাশি সকল ধরণের পুলিশি হয়রানী বন্ধ করতে হবে। নিহত ও আহতদের শ্রম আইন অনুযায়ী ১৫ দিনের মধ্যে ক্ষতিপূরণ দিতে হবে।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *