দেশে আটকে পড়া প্রবাসীদের কর্মস্থলে ফিরতে আন্তর্জাতিক ফ্লাইট চালু করার দাবি

Share This Story !

কবীর হোসেন: দেশে আটকে পড়া প্রবাসীদের নিজ নিজ কর্মস্থলে ফিরতে প্রয়োজনীয় কূটনৈতিক আলোচনার মাধ্যমে আন্তর্জাতিক ফ্লাইট চালু করার জোর দাবি জানিয়েছে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ।

প্রেস বিজ্ঞপ্তি:

দেশে আটকে পড়া প্রবাসীদের নিজ নিজ কর্মস্থলে ফিরতে প্রয়োজনীয় কূটনৈতিক আলোচনার মাধ্যমে আন্তর্জাতিক ফ্লাইট চালু করার জোর দাবি জানাচ্ছি 

মহামারি করোনার সময় হাজার হাজার প্রবাসী কর্মী বাংলাদেশে গিয়ে আটকা পড়েছেন। মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, ওমান, দক্ষিণ কোরিয়া, ইতালি সহ অন্যান্য কয়েকটি দেশের প্রবাসীরা দেশে আটকা পড়ে আর্থিক ক্ষতির পাশাপাশি মানসিকভাবে ভেঙে পড়েছেন। চাকুরি ও ভিসার মেয়াদ নিয়েও রয়েছে জটিলতা। মহামারি করোনাভাইরাসে বিশ্বের বিভিন্ন দেশের অর্থনীতির বিপর্যস্ত অবস্থা। সারা বিশ্ব ধুঁকছে এই মহামারির আঘাতে। কিন্তু বাংলাদেশ ঝলক দেখাচ্ছে অর্থনীতিতে। মহামারিকালেও বাংলাদেশের অর্থনীতি সচল রাখার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন প্রবাসীরা। প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের ওপর ভর করে করোনার এই বিপর্যস্ত পরিস্থিতিতেও বাংলাদেশের বিদেশি মুদ্রার সঞ্চয়ন (রিজার্ভ) ৪৬ বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করেছে। আটকে পড়া এসকল প্রবাসী কর্মীরা নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের কর্মস্থলে ফিরতে পারলে তারা বাংলাদেশের রেমিট্যান্স প্রবাহে আরো বেশি ভূমিকা রাখতে পারবে এবং এতে করে বাংলাদেশের অর্থনীতি ও উন্নয়ন ত্বরান্বিত হবে।

কূটনৈতিক পর্যায়ে যোগাযোগের মাধ্যমে এশিয়ার কয়েকটি দেশের সঙ্গে এসকল দেশের সঙ্গে ফ্লাইট চালু করা হলেও বাংলাদেশের সঙ্গে এখনও হয়নি। সংযুক্ত আরব আমিরাত সরকার ফ্লাইট চালুর ক্ষেত্রে প্রধান শর্ত দিয়েছিল আন্তর্জাতিক বিমান বন্দরে RAPID PCR TEST এর বুথ স্থাপন। বাংলাদেশে এখন পর্যন্ত সেরকম বুথ স্থাপন না করায় ফ্লাইট চালু করা যাচ্ছে না।

অনতিবিলম্বে বিমানবন্দরে করোনা টেস্টের RAPID PCR TEST এর বুথ স্থাপন এবং দেশে আটকে পড়া প্রবাসীদের নিজ নিজ কর্মস্থলে ফিরতে প্রয়োজনীয় কূটনৈতিক আলোচনার মাধ্যমে মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, ওমান, দক্ষিণ কোরিয়া, ইতালি সহ অন্যান্য কয়েকটি দেশের সঙ্গে আন্তর্জাতিক ফ্লাইট চালু করার জোর দাবি জানাচ্ছে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ।

পাশাপাশি কুয়েত সহ যেসকল দেশে আন্তর্জাতিক ফ্লাইট চালু হতে যাচ্ছে বা স্বাভাবিক হয়েছে সেসকল দেশে প্রবাসী কর্মীরা ফিরতে যেন কোন ধরনের হয়রানির শিকার না হয় সে দিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানাচ্ছে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *